Wednesday, May 6, 2020

Science Behind Hanuman Chalisa - বিজ্ঞান ও হনুমান চালিসা

Science behind Hanuman Chalisa / Science in Hanuman Chalisa - বিজ্ঞান ও হনুমান চালিসা।


Science in Hanuman Chalisa, Science Behind hanuman Chalisa
Science in Hanuman Chalisa


Science behind Hanuman Chalisa? Hanuman Chalisa তে বিজ্ঞান? আপনারা অনেকেই এই কথা শুনে হয়ত হাসছেন। কেও কেও আবার অবাক হচ্ছেন। ভাবছেন কি সব বাজে কথা। বিজ্ঞানের সঙ্গে হনুমান চালিসার মিল কোথা থেকে এল?

উত্তরে বলতে পারি হ্যাঁ, অবশ্যই Hanuman Chalisa র সঙ্গে science এর কোথাও একটি নয় অনেক গুলো মিল রয়েছে। এই Article টি মন দিয়ে পরুন তাহলেই বুঝতে পারবেন "Science behind Hanuman Chalisa" বা "বিজ্ঞান ও হনুমান চালিসার " মধ্যে মিল কোথায়। 


প্রথম প্রমাণ : তুলসীদাস কর্তৃক হনুমান চালিসা রচনা হয় ষোড়শ শতকে আকবরের সময় কালে। সেই সময় রচিত হনুমান চালিসায় সূর্য থেকে পৃথিবীর দূরত্বের উল্লেখ রয়েছে। কি অবাক হচ্ছেন? জিনিসটা অবাক করার মতই। Hanuman Chalisa র আঠারোতম পংক্তি একবার দেখেনি ভাল করে :



                   যুগ সহস্র যোজন পর ভানূ |
          লীল্যো তাহি মধুর ফল জানূ || আঠারো  ||

খুব ভাল করে পংক্তিটি লক্ষ করুন। যুগ সহস্র যোজন পর ভানূ। এখানেই পৃথিবী থেকে সূর্যের দূরত্বের কথা রয়েছে। আসুন এবার গাণিতিক প্রয়োগ করে বিষয়টি স্পষ্ট করি।

1 যুগ = 12000 বছর।
1 সহস্র = 1000
1 যোজন = 8 মাইল।
যুগ সহস্র যোজন = 12000 × 1000 × 8 মাইল 
                          = 96000000 মাইল।
1 মাইল = 1.6 কিলোমিটার।
96000000 মাইল = 15,36,000 কিলোমিটার।

এবার NASA প্রদত্ত তথ্য অনুযায়ী পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত জানেন? দূরত্বটি হল প্রায় 14,96,000 কিলোমিটার।
এবার আপনি হয়ত আপনার  বুঝতে অসুবিধা হবার কথা নয় যে Science Behind Hanuman Chalisa তত্ত্বটি।


দ্বিতীয় প্রমান : আপনারা রসায়ন বিজ্ঞানের Diminutive form এবং Gigantic form এর কথা শুনেছেন? এটি হল যে কোন বস্তুর আকার অতি ছোট বা অতি বড় করবার একটি তত্ত্ব। আমাদের শরীর অসংখ্য অ্যাটম নিয়ে তৈরি। এই অ্যাটম এ থাকে নিউক্লিয়াস। এই নিউক্লিয়াসের চারি ধারে ইলেকট্রন ঘোরে। এই ইলেকট্রনের ভড় খুব কম হয়। যদি এই ইলেকট্রনের ভড় বাড়িয়ে দেওয়া হয় বা ইলেকট্রনের পরিবর্তে অন্য কিছু নেগেটিভ চার্জ রয়েছে কিছু বসান হয় যার ভর ইলেকট্রনের তুলনায় অনেক বেশি তাহলে আমাদের শরীরের আকার অনেক ছোট করা সম্ভব।



আবার সুর্য থেকে আসা neutrino পার্টিকাল প্রতিনিয়ত আমাদের শরীর পারাপার করছে। এই neutrino র  তরঙ্গদৈর্ঘ্য যদি কোন ভাবে বদলে দেওয়া যায় তাহলে আপনার শরীরের আকার অনেক বড় করা সম্ভব।

ঠিক এই বিষয়েরই উল্লেখ আছে হনুমান চালিসাতে। আপনি নবম পংক্তি দেখুন।

                 সূক্ষ্ম রূপধরি সিযহি দিখাবা |
          বিকট রূপধরি লংক জরাবা || নয় ||

এখানে হনুমানজীর Diminutive form অর্থাৎ সূক্ষ রুপ আবার  Gigantic form অর্থাৎ বিকট রুপ বলা হয়েছে।
                    

তৃতীয় প্রমাণ  : Hanuman Chalisa র আঁটত্রিশ তম পংক্তিতে বলা হয়েছে :


             জো শত বার পাঠ কর কোযী।
        ছূটহি বংদি মহা সুখ হোযী  ।। আঁটত্রিশ।। 

এই পংক্তিতে বলা হয়েছে, যে একশত বার হনুমান চালিসা পাঠ করবে তার সমস্ত সঙ্কট দূর হয়। বলা হয়ে থাকে কেউ কোনো বিপদে পড়লে একশ বার হনুমান চালিসা পড়বার কথা। কিন্তু এখন প্রশ্ন হল এখানে বিজ্ঞানের সঙ্গে মিল কোথায়। এবার এর উওর খোঁজা হোক।

আপনারা হয়তো মনঃস্তত বিজ্ঞানের Affirmation পদ্ধতির কথা শুনেছেন। যারা জানেন না তাদের বলছি এই Affirmation পদ্ধতি হল কোন  কিছুর problem এ positive চিন্তা বারবার করা। মানে আপনি যদি কোন বিপদে পড়েন তাহলে যদি আপনি বারবার ভাবতে থাকেন যে আমি এই সমস্যা থেকে বের হবই এই সমস্যার মোকাবেলা সামনে থেকে করব তাহলে আপনার ব্রেনে সেই problem এ লড়াই করার শক্তি জন্মাবে। একথাও প্রমানিত সত্য যে আপনি যদি আপনি কোন সমস্যার মধ্যে পড়েন আর আপনি যদি বারবার  postive affirmation করেন তাহলে আপনার সেই সমস্যার সমাধান হয় খুব সহজেই।

ঠিক এই খানেই Science in Hanuman Chalisa কথাটি সত্য প্রমানিত। কখনও কোন বিপদের মুখে একশত বার হনুমান চালিসা পাঠ করলে আপনি সেই বিপদ মোকাবেলা করার সাহস পাবেন। আপনি সেই postive affirmation অভ্যেস করছেন। এই রকম বিপদের মুখে Hanuman Chalisa পাঠ করলে বিপদ মুক্ত হয়েছেন কোটি কোটি ভক্ত।

এবার আপনি হয়ত বুঝতে পারছেন Science Behind Hanuman Chalisa বা Science in Hanuman Chalisa কথাটির সত্যতা। আপনি মানেন আর না মানেন Hanuam Chalisa ভক্তি ভরে পাঠ করে উপকার পায় অজস্র মানুষ। যদি উপকার নাই হোত, যদি ফল লাভ না হত তাহলে হনুমান চালিসা এত জনপ্রিয় হত না। শতকের পর শতক এই হানুমান চালিসা পাঠ করবার রীতি বজিয়ে থাকত না।

1. Read Hanuman Chalisa in Bengali click here.
2. Read Hanuman Chalisa in Bengali with it's full meaning click here.
3. Read Hanuman Chalisa in English click here.
4. Read Hanuman Chalisa in English with it's full meaning click here.
5. Read Bengali Hanuman Chalisa click here.


No comments:

Post a Comment

Jay Sri Ram

শিব প্রাতঃস্মরণ স্তোত্রম্

  শিব প্রাতঃস্মরণ স্তোত্রম্ // Powerful Shiva Mantra // Shiva Pratahsmaraniya Stotram শিব মন্ত্র পাঠে আমাদের জীবনের যেকোন সমস্যা সমাধান হয়।...