Saturday, May 1, 2021

জানুন ঔঁ নমঃ শিবায় মন্ত্রের মধ‍্যে লুকিয়ে থাকা মাহাত্ম

ঔঁ নমঃ শিবায় মন্ত্র / Om Namah Shivah Mantras - পঞ্চাক্ষর মন্ত্র / Panchakshara Mantra


Om namah shivay mantra

বিশ্ব ব্রহ্মান্ডের সৃষ্টি কর্তা মহাদেব শিবের মহাত্ম আমরা সকলেই জানি। তাকে প্রসন্ন করবার সবচেয়ে কার্যকর হল মন্ত্র ঔঁ নমঃ শিবায় মন্ত্র। একে পঞ্চাক্ষর মন্ত্র বলা হয়। আমরা জানব কিভাবে এই মন্ত্রের উৎপত্তি,এই মন্ত্রের অর্থ,কিভাবে এই মন্ত্র পাঠ করবেন এবং এই মন্ত্র পাঠ করে কি ফল পাওয়া যায়। আজ আমরা ভোলে নাথের সবচেয়ে কার্যকর মন্ত্র ঔঁ নমঃ শিবায় সম্পর্কে আজ বিস্তারিত ভাবে জ্ঞান লাভ করব।


এই মন্ত্রের উৎপত্তি : ভগবান শিব যখন অগ্নি স্তম্ভ রপে প্রকট হলেন তখন তার পাঁচ রুপ ছিল। এই পাঁচ রুপ পাঁচটি তত্ত্বকে প্রকাশ করে অর্থাৎ অগ্নি,বায়ু,পাতাল,আকাশ ও জল। ব্রহ্মান্ডের সৃষ্টির প্রথম শব্দ হল ' ঔঁ ' আর এই মন্ত্রের বাকী পাঁচ শব্দের আর্থাৎ ন,ম,শি,বা, এবং য় - র উৎপত্তি হয়েছিল এই পাঁচ মুখ থেকে। তাই এই ঔঁ নমঃ শিবায় মন্ত্রকে পঞ্চাক্ষর মন্ত্র বলা হয়। এই মন্ত্র হল ব্রহ্মান্ডের প্রথম মন্ত্র।


           মন্ত্র :


ঔঁ নমঃ শিবায়।


বাংলা অর্থঃ আমি শিবকে প্রণাম করি।


কিভাবে এই পঞ্চাক্ষর মন্ত্র পাঠ করবেন : এই মন্ত্র হল সকল মন্ত্রের অন্তঃসার। এই মন্ত্রে লুকিয়ে আছে সকল সৃষ্টির রহস্য। এই মন্ত্র যতটা সরল ঠিক ততটাই সরল এর পাঠের বিধি। এই মন্ত্র দিনের যেকোন সময় পাঠ করা যায়। তবে ভোর বেলা এবং সন্ধ্যায় পাঠ করলে সবচেয়ে ফলদায়ক। সর্বদা রূদ্রাক্ষের মালা দিয়ে ও পূর্ব দিকে মুখ করে এই মন্ত্র জপ করুন। প্রতিদিন কমপক্ষে 108 বার স্পষ্ট উচ্চারণে এই মন্ত্র জপ করুন। জপের সংখ‍্যা এবং সময় নির্দিষ্ট রাখুন। জপ করবার সময় অবশ্যই শিব লিঙ্গ বা শিবের মূর্তির সামনে করুন। তবে একটি কথা সবসময় মনে রাখবেন আপনি যদি সারাদিন সব কাজ করবার সঙ্গে সঙ্গে এই ঔঁ নমঃ শিবায় মন্ত্র নিরন্তর করে যেতে পারেন তবে খুব আপনার ওপর শিব জীর কৃপা সর্বদা বজায় থাকবে। শ্রাবণ মাসে প্রত‍্যহ এই মন্ত্র কমপক্ষে দৈনিক 108 বার জপ করুন।


পঞ্চাক্ষর মন্ত্র বা ঔঁ নমঃ শিবায় মন্ত্র পাঠ করবার উপকারিতা : আগেই বলা হয়েছে যে সব মন্ত্রের সার হল এই পঞ্চাক্ষর মন্ত্র। এই মন্ত্র থেকেই বেদ বেদান্তের সৃষ্টি। এই মন্ত্র যতটাই ছোট বা সরল এর কার্যকারিতা ততই প্রখর। এই মন্ত্র পাঠ করলে যে যে ফল পাওয়া যায় তা হল : 


  1. যে গৃহে এই মন্ত্র নিয়মিত পাঠ হয় বা যে ব‍্যক্তি এই মন্ত্র পাঠ করেন সেই গৃহে বা ব‍্যক্তির কখনও ধনের ঘাটতি হয় না।

  2. এই মন্ত্র জপে ঐ সাধকের সকল বাধা খুব তাড়াতাড়ি কেটে গিয়ে সাফল‍্য আসে।

  3. যে এই পঞ্চাক্ষর মন্ত্র জপ করেন তার জীবনের সব দুঃখ কষ্ট দূর হয়ে সংসারে সুখ শান্তি আসে।

  4. সন্তান প্রপ্তিতে এই মন্ত্র জপ খুব কার্যকর।

  5. এই মন্ত্র জপ করলে মৃত্যু ভয় কেটে যায়। এই মন্ত্র যারা জপ করেন তাদের মৃত্যু না হয়ে মোক্ষ লাভ হয়।

  6. সমস্ত রকম রোগ ব‍্যাধি দূর হয় এই মন্ত্রে।

  7. যেকোন রকম গ্রহ দোষ কাটাতে খুবই কার্যকর এই মন্ত্র।

  8. এই মন্ত্র মনকে শান্ত ও নির্মল করে তোলে।

  9. মানুষের চিন্তা শক্তি ও বিচার বুদ্ধি বৃদ্ধির সহায়তা করে এই মন্ত্র।


যখনই আপনার জীবনে খারাপ সময় আসবে তখনই আপনি এই পঞ্চাক্ষর মন্ত্র বা ঔঁ নমঃ শিবায় মন্ত্র জপ করতে পারেন। শুধুমাত্র খারাপ সময় না আপনার সাধারণ দৈনন্দিন জীবনেও যদি আপনি নিয়ম করে এই মন্ত্র পাঠ করেন তাহলে আপনার জীবনে কোন বড় বাধা আসবে না। এই মন্ত্র যতই সরল এর উপকারিতা ততটাই ব‍্যপ্ত। এই ছোট্ট একটি মন্ত্রর জোড়েই আপনার মোক্ষ লাভ হতে পারে। তাই রোজ প্রতিনিয়ত জপ করুন পঞ্চাক্ষর মন্ত্র বা ঔঁ নমঃ শিবায় মন্ত্র


Om Namah Shivay Song : 






No comments:

Post a Comment

Jay Sri Ram

শিব প্রাতঃস্মরণ স্তোত্রম্

  শিব প্রাতঃস্মরণ স্তোত্রম্ // Powerful Shiva Mantra // Shiva Pratahsmaraniya Stotram শিব মন্ত্র পাঠে আমাদের জীবনের যেকোন সমস্যা সমাধান হয়।...