Tuesday, July 5, 2022

গৃহের কোথায় এবং কোন ধরনের গণেশের মূর্তি রাখতে হয়?

গৃহের কোথায় এবং কোন ধরনের গণেশের মূর্তি রাখতে হয়?


Ganesha idol for home and office

মহাদেব শিব ও পার্বতীর পুত্র গণেশের পুজো আমরা যে কোন পুজো অনুষ্ঠানের আগে করে থাকি।আমরা আমাদের ঘরের শোভা বৃদ্ধি করতে সিদ্ধিদাতা গণেশের মূর্তি বা ছবি দিয়ে আমাদের ঘর সাজিয়ে থাকি। কিন্তু আমরা অনেক সময় ভুলে যাই আমাদের দেবদেবী গুলির ছবি বা মূর্তি ঘর সাজানোর উপকরণ নয় এগুলি আমাদের আরাধ্য দেবী এদেরকে আমরা পুজো করি। তাই যেখানে সেখানে দেবদেবীর মূর্তি রাখলে সেগুলি আমাদের শুভ ফল দেওয়ার পরিবর্তে সেগুলি অশুভ ফল দিতে পারে। এই সমস্ত দেবদেবীর ছবি বা মূর্তি ঘরে যেখানে সেখানে লাগিয়ে দেওয়াটা মোটেই বাস্তবসম্মত নয়।


আজকে যে বিষয়গুলি আলোচনা করব :


এক: বাড়ির কোথায় সিদ্ধিদাতা গণেশের ছবি বা মূর্তি লাগানো উচিত।

দুই : বাড়ির কোথায় গণেশের ছবি বা মূর্তি লাগানো উচিত নয়।

তিন : কোন ধরনের গণেশের ছবি বা মূর্তি গৃহের পক্ষে শুভ?

চার : কোন ধরনের গণেশের ছবি গৃহের পক্ষে একদমই শুভ নয়।

পাঁচ : ব্যবসা এবং চাকরি সংক্রান্ত সমস্যায় কোন ধরনের গণেশের মূর্তি স্থাপন করা উচিত?


তাহলে আমরা আলোচনা প্রথমেই আসি বাড়ি কোথায় সিদ্ধিদাতা গণেশের ছবি লাগানো উচিত?


1. প্রথমেই বলি বাড়ির কোন দিকে কোন দেওয়ালে গণেশের ছবি লাগানো উচিত? বাড়ির উওর বা উত্তর-পূর্ব দেওয়ালে গণেশের ছবি লাগান উচিত। এতে আপনার পরিবারে আসে শান্তি সমৃদ্ধি এবং আপনার বৈবাহিক সম্পর্কের উন্নতি হবে।




2. আপনি আপনার বাড়ির প্রবেশদ্বারে গণেশের ছবি বা মূর্তি রাখুন। আপনি যদি আপনার বাড়ির মূল প্রবেশদ্বারের ওপরে গণেশের ছবি বা মূর্তি রাখেন তাহলে কোন প্রকার নেগেটিভ শক্তি আপনার গৃহে প্রবেশ করতে পারবে না। এছাড়া আপনি আপনার বাড়ির এমন স্থানে গণেশের মূর্তি বা ছবি লাগান যেখানে আপনার বাড়িতে ঢুকলেই সেই মূর্তি ছবি সবার চোখে পড়ে।


3. আপনি আপনার বাড়ির বৈঠকখানায় ড্রইংরুমে শিব পার্বতীর কোলে গণেশের ছবি উওর - উত্তর-পূর্ব দেওয়ালে রাখতে পারেন এতে আপনার পরিবারের সকলের সঙ্গে সকলের সম্পর্ক খুব ভাল হবে। 

4. আপনার পরিবারের খাবার স্থানে অর্থাৎ ডাইনিং টেবিল পাশে যদি সিদ্ধিদাতা ছবি লাগান তাহলে আপনার পরিবারের সকলের সঙ্গে সকলের সম্পর্ক ভালো হবে এবং গৃহে সুখ সমৃদ্ধি বৃদ্ধি পাবে।


5. আপনার ঠাকুর ঘরে যেন অবশ্যই গণেশের মূর্তি থাকে কারণ ঠাকুরঘর সবচেয়ে পবিত্র স্থান।

 

গৃহের কোথায় গণেশের মূর্তি বা ছবি লাগান উচিত নয় :


1. অনেকেই দেখা যায় যে বাথরুমে গণেশের সুন্দর সুন্দর টাইলস দিয়ে বাথরুম তৈরি করে কিন্তু মাথায় রাখবেন এটি দেখতে যতটা সুন্দর এটা কিন্তু আপনার ও আপনার পরিবারের পক্ষে শুভ নয়। তাই বাথরুমে কখনো এই কাজটি করবেন না।

2. গ্যারেজ সিঁড়ির নিচে কখনোই গণেশের ছবি বা মূর্তি রাখবেন না।

3. বাড়ির দক্ষিণ দেওয়ালে গণেশের ছবি বা মূর্তি না রাখাই ভালো।

4. আপনার বেডরুমের বাড়াতে কখনোই গণেশের পেইন্টিং বেডরুমে রাখবেন না।


কোন ধরনের গণেশের ছবি বা মূর্তি গৃহের পক্ষে শুভ:

1. এই আলোচনা প্রথমেই বলি গণেশ এর মূর্তির আকার খুব একটা বড় না রাখার পরামর্শ দেন বাস্তুশাস্ত্রবিদরা। আপনি আপনার বাড়িতে সর্বদা ছোট গণেশের মূর্তি রাখবেন।


2. এবার বলি কোন রঙের গণেশের মূর্তি আপনার বাড়িতে রাখা উচিত?


সাদা গণেশের মূর্তি আপনার গৃহে রাখুন এটিকে আপনার গৃহের পক্ষে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। তবে আপনার এখনো যদি সফলতা অধরা থাকে সিঁদুর রঙে গণেশের মূর্তিও আপনি বাড়িতে লাগাতে পারেন।


3. আবার বাস্তুমতে বাড়িতে ক্রিস্টালে গণেশের মূর্তি রাখতে পারেন এতে আপনার বাড়িতে সুখ সমৃদ্ধি এবং শান্তি বজায় থাকে এবং সকল বাধা-বিপত্তি দূর হয়।


4. এবার বলি এই আলোচনার গুরুত্বপূর্ণ বিষয়। তা হল গনেশের সুর। আপনারা লক্ষ্য করবেন সিদ্ধিদাতা গণেশের সুর মূর্তির ডানদিকে আবার কোনোটার সুর বামদিকে আবার কোনোটার সোজা। বাস্তুমতে গণেশ ঠাকুরের সুর যদি ডান দিকে থাকে তাহলে সেই গণেশের মূর্তি গৃহে পুজো না করাই ভালো এবং সেই মূর্তি গৃহের বাইরে কোন মন্দিরে পুজো দেওয়া উচিত। যদিও এর পেছনে অনেক পৌরাণিক কারণ রয়েছে। তা আমরা অন্য কোথাও আলোচনা করব। সোজা সুর রয়েছে এমন গণেশের মূর্তিও গৃহে রাখতে পারেন।এই মুহূর্তে আপনার গৃহের পক্ষে অত্যন্ত শুভ বলে মনে করেন বাস্তুবিদরা। তবে এই মূর্তি গৃহে থাকলে গৃহের পরিবেশ খুব পবিত্র রাখতে হয় এবং আমিষ ভজন একদমই করা যায় না।


5. গণেশ ঠাকুরের হাতে লাড্ডু রয়েছে এবং পায়ের কাছে তার বাহন রয়েছে এবং গণেশের মূর্তি স্থাপন করুন।


কোন ধরনের গণেশের মূর্তি বা ছবি গৃহের পক্ষে শুভ নয় : 


1. আমরা অনেক সময় গৃহসজ্জা বাড়াতে ডান্সিং গণেশের মূর্তি রেখে থাকি। এটি দেখতে খুব ভালো লাগলেও এটি কিন্তু গৃহে না রাখাই ভালো কারণ এতে সিদ্ধিদাতা অগ্নিশর্মা রুপের প্রকাশ।


2. গৃহে ডানদিকে সুরবালা গণেশের মূর্তি না রাখাই ভালো বলে মনে করেন বাস্তুশাস্ত্র। এমন গণেশের মূর্তি কে সিদ্ধিবিনায়ক বলা হয়। মহারাষ্ট্রে সিদ্ধিবিনায়ক মন্দিরে এই মূর্তি পূজা করা হয়। এই মূর্তি প্রকৃতপক্ষে খুব জাগ্রত তবে এই মূর্তি গৃহে রাখলে অনেক নিয়ম ও আচার পালন করতে হয় তাই এই মূর্তি গৃহে রাখতে বারণ করেন বাস্তুবিদরা। 3. কখনোই গণেশ এর ভাঙ্গা মূর্তি বা ছবি রাখতে হয় না।


4. দাঁড়িয়ে থাকা গণেশের মূর্তি গৃহে রাখা উচিত নয়।


অফিসে বা ব্যবসা স্থলে কোন ধরনের গণেশের মূর্তি রাখা ভাল :


গণেশ হলেন সিদ্ধিদাতা। চাকুরী ক্ষেত্রে বা ব্যবসার উন্নতিতে অবশ্যই অফিসে বা ব্যবসা স্থলে গণেশের মূর্তি রাখুন। অফিসে বা ব্যবসার স্থলে দাঁড়িয়ে রয়েছে এমন কোন গণেশের মূর্তি বা ছবি রাখুন এবং এই সমস্ত স্থানে এমন গণেশের মূর্তি বা ছবি রাখুন যেখানে গণেশের পা মাটিতে রয়েছে।অফিসে বা ব্যবসার প্রধান প্রবেশদ্বারের মুখোমুখি গণেশের মূর্তি স্থাপন করা প্রয়োজন এতে বাইরে থেকে কোন নেগেটিভ এনার্জি প্রবেশ করতে পারে না অবশ্যই সাদা রঙের গণেশের মূর্তি রাখবেন। 


No comments:

Post a Comment

Jay Sri Ram

ভগবান শিবের 108 Naam Mantra in Bengali

ভগবান শিবের অষ্টোওর শতনাম মন্ত্র // 108 Naam Mantra of Lord Shiva ভগবান শিবকে প্রসন্ন করবার অনেক মন্ত্র রয়েছে। তার মধ্যে অন‍্যতম মন্ত্র হল ...